রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে বীজের চড়া দাম;কৃষি বিমুখ কৃষক

দক্ষিণ সুনামগঞ্জে বীজের চড়া দাম;কৃষি বিমুখ কৃষক

ছায়াদ হোসেন সবুজ;স্টাফ রিপোর্টার:: বাংলাদেশ কৃষি প্রধান দেশ আর দেশে কৃষকই চালিকা শক্তি। দেশের সমৃদ্ধি বৃদ্ধিতে দেশের কৃষির কোন বিকল্প নাই।যেহেতু কৃষিই প্রধান চালিকাশক্তি ;সেহেতু আমরা কৃষির উপরই নির্ভরশীল।আর এই কৃষির মধ্যে ধানই প্রধান। আর সেই ধান হাওরাঞ্চলের জেলা হাওর কন্যা সুনামগঞ্জের প্রধান সম্পদ।ধানের উপরই এই জেলার মানুষের প্রধান ভরষা।আর এই ভরষার জায়গায় যদি হয় ব্যাঘাত তাহলে কষ্টের শেষ থাকেনা কৃষকদের।জেলার দক্ষিণ সুনামগঞ্জে প্রতিবছরের তুলনায় এবার ধান বীজের দাম বেশি হওয়ায় কৃষি কাজে অনীহা দেখা দিয়েছে কৃষকদের মাঝে ,বীজ, সার,বিভিন্ন উপকরণ চড়া দামে কিনতে হবে এই চিন্তা সবার মাথায়। এক দিকে চড়া দামে বীজ কিনে জমি চাষ করতে হয় অন্য দিকে কৃষকদের জমিতে অক্লান্ত পরিশ্রম করে তাদের ধান উৎপাদন করে কম দামে বিক্রি করতে হয়; যার ফলে কৃষকদের লাভের চেয়ে লোকসানের অংক দিন দিন ভারী হচ্ছে,সমস্যা তৈরি হচ্ছে প্রতিটি কৃষক পরিবারে। এবছর হাওরে প্রকট পানির সংকটও দেখা দিয়েছে। পানির অভাবে অনেকে ধানের চারা রোপন করতে পারছেন না। ফলে ব্যাহত হচ্ছে কৃষি ব্যবস্থা। নানা সমস্যায় জর্জরিত কৃষকদের জমি চাষ অনিশ্চিত হয়ে পরেছে।

জানাযায়,শুধু দক্ষিণ সুনামগঞ্জে এমন চড়া দাম। অন্যান্য উপজেলায় বীজের দাম ঠিকই আছে।শুধু এখানেই দ্বিগুন দাম দিয়ে বীজ সংরক্ষণ করতে হচ্ছে সাধারণ কৃষকদের।

বীজের দাম বৃদ্ধি বিষয়ে কথা হয় উপজেলা বড়মোহা গ্রামের কৃষক জমসিদ আলীর সাথে তিনি জানান,কিতা কউতাম রে বাবা আর!ইবার বীচের(বীজ)যে দাম, জমি জমা করা চারিদিমু। কালকে দেখলাম একদাম আজকে দেখি আরেক দাম। দিন দিন দাম খালি বাড়েরউ, ইলা দাম বাড়লে আমরা কিলা কিতা করতাম।

সুলতানপুরে আরেক কৃষক মনফর আলী জানান,ইবার বীচ(বীজ)কিন্না মনে অয় ফকির অইজিমু, যেলা দাম বাড়ছে। জমিজমা করা বাদ দেলাইতাম অইবো।আগে যে টেকায় বীজ কিনছি অখন দ্বিগুণ টেকা দিয়া কিনা লাগের।বুঝা যায় বীচে সুনা মিশাইয়া দিলাইছে।গত কয়েক বছরের মাঝে ইতা দাম আর দেখছিনা।দাম না কমলে আমরার অবস্থা খারাপ অইযিব।

ঠিক এমনভাবে অনেক কৃষকরাই বলেছিলেন তাদের মনের কথা।একদিকে বীজের চড়া দাম অন্যদিকে পানি সংকট সব মিলিয়ে জমি চাষে অনিহা তৈরি হয়েছে সাধারণ কৃষকদের।তাদের দাবী যত তারাতারি সম্ভব বীজের দাম যেন কমানো হয়।তা না হলে হয়তো জমি জমা চাষ অনেকাংশেই কমে যাবে। অনেকে আবার জমি বর্গা দেয়ারও চিন্তা ভাবনা করছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com